Uncategorized

15th NTRCA Written Result 2019

১৫তম এনটিআরসিএ লিখিত পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। আজ মঙ্গলবার ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ওয়েবসাইটে ফলাফল প্রকাশ করা হয়। এছাড়াও এসএমএস এর মাধ্যমেও প্রার্থীদেরকে রেজাল্ট পাঠানো হচ্ছে।

এ বছরের ২৬ ও ২৭ জুলাই ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ১৯ মে ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ হয়। প্রিলিমিনারিতে দেড় লাখ প্রার্থী উত্তীর্ণ হয়েছিলেন। ১৫তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল ১৯ এপ্রিল। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৫২ হাজার পরীক্ষার্থী। পাসের হার ছিল ২০ দশমিক ৫৩ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে স্কুল পর্যায়ের ৫৫ হাজার ৫৯৬ জন, স্কুল পর্যায়-২–এর ৪ হাজার ১২৯ জন এবং কলেজ পর্যায়ের ৯২ হাজার ২৭৫ জন প্রার্থী রয়েছেন। প্রিলিমিনারিতে ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জন প্রার্থী অংশগ্রহণ করেছিলেন।

১৫তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার রেজাল্ট ২০১৯:

১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ১ লাখ ২১ হাজার ৬৬০ জন। শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় ১০ দশমিক ৯৭ শতাংশ প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।

১৫তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষায় ১৩ হাজার ৩৪৫ জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। স্কুল পর্যায়ে ১০ হাজার ৯৬৮ জন, স্কুল-২ পর্যায়ে ৭৭০ জন এবং কলেজ পর্যায়ে ১ হাজার ৬০৭ জন উত্তীর্ণ হয়েছেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা মৌখিক পরীক্ষার জন্য বিবেচিত হবেন। উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার সূচি পরবর্তী সময়ে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

কিভাবে জানা যাবে এনটিআরসিএ লিখিত পরীক্ষার রেজাল্ট?
পরীক্ষার ফলাফল http://www.ntrca.gov.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়াও টেলিটক বাংলাদেশের ওয়েব সাইট এবি থেকেও রেজাল্ট জানা যাবে। ওয়েব সাইটের মাধ্যেমে রেজাল্ট জানতে রেজাল্ট মেনু থেকে “১৫তম লিখিত রেজাল্ট” নির্বাচন করুন। রোল/রেজিষ্ট্রেশন নম্বরের মাধ্যমে এ রেজাল্ট জানা যাবে। রেজাল্টে শুধুমাত্র “উত্তীর্ণ” বা “অনুত্তীর্ণ” স্ট্যাটাস থাকবে।

আজ রাত আটটার পর ফলাফল প্রকাশ করা হবে। এসএমএস করে ফলাফল জানানো হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী করনীয়:
মৌখিক পরীক্ষার জন্য উত্তীর্ণ প্রার্থীদের এসএমএস এর মাধ্যমে মৌখিক পরীক্ষার তারিখ, সময় এবং স্থান অবহিত করা হবে। প্রার্থীকে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের উপর ১২ নম্বর এবং প্রশ্ন-উত্তরের জন্য ০৮ নম্বর প্রদান করা হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে মৌখিক পরীক্ষার সময় প্রয়োজনীয় কাগজপত্রের মূলকপি বোর্ডে উপস্থাপন করতে হবে।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের যেসকল কাগজপত্র পাঠাতে হবে:
১। মৌীখক পরীক্ষার প্রবেশপত্র।
২। সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের মূল কপি।
৩। স্নাতক (পাস/সম্মান) পর্যায়ের নম্বরপত্রের (মার্কশীট) মূলকপি।
৪। কেবল সহকারী শিক্ষক পদসমূহের ক্ষেত্রে প্রার্থী কর্তৃক অনলাইনে আবেদনপত্রে উল্লেখিত অপশনাল সাবজেক্ট এর স্বপক্ষে প্রমাণ স্বরূপ স্নাতক (পাস/স্নাতক) পর্যায়ের প্রবেশপত্র/পত্রসমূহ এর মূল কপি।
৫। প্রযোজ্য ক্ষেত্রে প্রশিক্ষণ সনদপত্রের মূল কপি।
৬। জাতীয় পরিচয়পত্রের মূলকপি।
৭। কর্তৃপক্ষ কর্তৃক চাহিত অন্য যে কোন সনদের মূলকপি মৌখিক পরীক্ষার সময় প্রদশর্ন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *